ইরানকে সাথে নিয়ে মধ্যপ্রাচ্য সঙ্কট মোকাবেলা করবে ইরাক

158

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সঙ্গে সম্পর্ক ও অর্থনৈতিক সহযোগিতা আরও বাড়ানোর ব্যাপারে অত্যন্ত আন্তরিক ইরাক। রোববার ইরান সফর শেষে এক টুইটার বার্তায় এ কথা জানিয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ।

বারহাম সালিহ আরও বলেন, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ইরান এবং ইরাকের সম্পর্ক ঐতিহাসিক। এই সম্পর্ক দুই দেশের মধ্যে দৃঢ় বন্ধন তৈরি করেছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ককে কাজে লাগিয়ে ইরাক মধ্যপ্রাচ্যে চলমান সঙ্কটের অবসান ঘটানোর চেষ্টা করবে বলে তিনি জানান।

বারহাম সালিহ শনিবার ইরান সফর করেন। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ উজমা খামেনি এবং প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে তিনি আলোচনা করেছেন।

তিনি রোববার ইরান থেকে সৌদি আরব গেছেন। ইরান আসার আগে বারহাম সালিহ সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও জর্ডান সফর করেন।

এর আগে চলতি বছরের জুন মাসে ইরান ও ইরাকের মধ্যে একটি সীমান্ত সহযোগিতা চুক্তি সই হয়েছে। ইরানের রাজধানী তেহরানে এ চুক্তি সই হয়।

চুক্তিতে ইরানের পক্ষে সই করেন ব্রিগেডিয়ার জেনারেল কাসেম রেজায়ি এবং ইরাকের পক্ষে সই করেন মেজর জেনারেল হামিদ আবদুল্লাহ ইব্রাহিম আল-হোসেইনি।

ইরান ও ইরাকের মধ্যে এক হাজার ৯০৯ কিলোমিটারের অভিন্ন সীমান্ত রয়েছে। বৈঠকে ইরানের সর্বোচ্চ নেতা শত্রুদের মোকাবেলায় দৃঢ় অবস্থান গ্রহণের জন্য ইরাকি প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান।

শেয়ার করুন ..