কালিগঞ্জে সহিংসতা রোধে ১৬ দিন ব্যাপী কর্মসূচির উদ্বোধন

166

আতিকুর রহমান ::
কালিগঞ্জে সহিংসতা রোধে ১৬ দিন ব্যাপী কর্মসূচির অংশ হিসেবে উপজেলার গুরুত্বপূর্ন ব্যক্তিবর্গের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউএনএ আইডিএর খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম নবযাত্রা‘র আয়োজনে রবিবার (২৫ নাভেম্বর) বেলা ১১টায় উপজেলা পরিষদ কার্যালয়ে নবযাত্রা প্রকল্পের জেন্ডার অফিসার লাইলী আরজুমান খানমের সভাপতিত্বে এবং নবযাত্রা প্রকল্পের উপজেলা কো- অর্ডিনেটর হাবিবুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ১৬ দিন ব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ ওয়াহেদুজ্জামান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, বিষ্ণপুর ইউপি সদস্যা লাইলী পরিভীন, ইউপি সদস্য হামিদা সুলতান, সাবেক ইউপি সদস্য জবেদা খানম প্রমুখ।

২৫ নভেম্বর আর্ন্তজাতিক নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস থেকে ১০ ডিসেম্বর ১৬ দিন ব্যাপী জেন্ডার ভিত্তিক নির্যাতন প্রতিরোধ কর্মসূচি সারা বিশ্ব ব্যাপী পালন করা হয়। এটি নারী ও কন্যা শিশুদের প্রতি সহিংসতা রোধে একটি আর্ন্তজাতিক ক্যাম্পোইন।

নবযাত্রা কালিগঞ্জ উপজেলা শাখার আয়োজনে বিষয় ভিত্তিক এ কর্মসূচি পালনে ব্যাপক উদ্দ্যোগ গ্রহন করেছে। উক্ত অনুষ্ঠান পরবর্তি নবযাত্রার আয়োজনে উপজেলার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সাথে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভা কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ¦ শেখ ওয়াহেদুজ্জামানের সভাপতিত্বে নবযাত্রার টেকলিক্যাল অফিসার ডালিম খানের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন নবযাত্রার জেন্ডার অফিসার লাইলা আরজুমান খানম, উপজেলা কো-অডিনেটর হাবিবুর রহমান প্রমুখ।

আলোচনা সভায় বাল্যবিবাহ ও আইন, নবযাত্রা কর্ম-এলাকায় বাল্যবিবাহের চিত্র এবং বাল্যবিবাহের কারণসমূহ, বাল্যবিবাহ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের ভূমিকা বাল্য বিবাহ প্রতিরোধ আইন, বাল্য বিবাহ বন্ধে বিভিন্ন সরকারী ও বে-সরকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ কৌশল, বাল্য বিবাহের সাথে নারী নির্যাতনের যোগসূত্র, আন্তর্জাতিক নারীর প্রতি সহিংশতা প্রতিরোধ দিবস সম্পর্কে বিশেষ আলোচনা সভা করা হয়।

শেয়ার করুন ..