আজ মনোনয়নপত্র যাচাই-বাছাই

127

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী তিন হাজার ৬৫ জনের মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে আজ রোববার।

বাছাই কাজ শেষ হলেই জানা যাবে যোগ্য প্রার্থী তালিকা। তবে বাছাইয়ে উত্তীর্ণ হওয়ার পরও কেউ প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে আগামী ৯ ডিসেম্বরের মধ্যে তার মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন।

এ পর্বের পর ১০ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেবে নির্বাচন কমিশন (ইসি)। প্রতীক বরাদ্দের পরই আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা প্রচার চালাতে পারবেন।

জানা গেছে, এবারের নির্বাচনে আওয়ামী লীগ থেকে ২৬৪ আসনে ও বিএনপি থেকে ২৯৫ আসনে প্রার্থী দেওয়া হয়েছে। এর মধ্যে বেশ কিছু আসনে দুই দলেরই একাধিক প্রার্থী রয়েছেন।

জাতীয় পার্টি ২১০, ওয়ার্কার্স পার্টি ৩৩, জাসদ ৫৩, বিকল্পধারা ৩৭, তরীকত ফেডারেশন ২০, জেপি ১৭, জাকের পার্টি ১০৮, ন্যাপ ১৪, সাম্যবাদী দল ৩, গণতন্ত্রী পার্টি ৮ ও মুক্তিজোট ১টি আসনে প্রার্থী দিয়েছে।

তাছাড়া জামায়াত ৪২, গণফোরাম ৫৭, জেএসডি ৫০, কৃষক শ্রমিক জনতা লীগ ৩১, এলডিপি ১৪, নাগরিক ঐক্য ৯, জমিয়তে উলামায়ে ১৫, বিজেপি ১০, খেলাফত মজলিস ১২, জাগপা ৬ ও কল্যাণ পার্টি ৫ আসনে প্রার্থী দিয়েছে। এর বাইরে জামায়াতের জোটের প্রার্থী ২৪ জনকে মনোনয়ন দিয়েছে।

প্রধান দুই রাজনৈতিক দল ছাড়াও অন্য কয়েকটি দলেও একই আসনে একাধিক প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এ ছাড়া স্বতন্ত্রসহ সব মিলিয়ে মোট তিন হাজার ৬৫ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন।

এর আগে গত ৮ নভেম্বর নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে। পরদিন থেকে মনোনয়নপত্র বিক্রি শুরু হয়।

শেয়ার করুন ..