সৌদির কাছে অস্ত্র বিক্রি করবে না হল্যান্ড

175

প্রতিবেশী দেশ ইয়েমেনের ওপর বর্বর আগ্রাসন চালানোর দায়ে সৌদি আরব, মিসর ও সংযুক্ত আরব আমিরাতের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করেছে হল্যান্ড।

অস্ত্র রফতানিকারক দেশটি গত শুক্রবার এ সিদ্ধান্তের কথা জানায়। খবর দ্যা ইন্ডিপেন্ডেন্টের।

হল্যান্ডের আন্তর্জাতিক বাণিজ্য ও উন্নয়নবিষয়ক মন্ত্রী সিগরিদ কাগ বলেন, সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির ওপর স্থগিতাদেশ আরোপ করা হয়েছে। ওই বিধিনিষেধ মিসর ও সংযুক্ত আরব আমিরাতের জন্যও প্রযোজ্য হবে।

তিনি বলেন, যতক্ষণ এটি প্রমাণিত না হবে যে, হল্যান্ড থেকে নেয়া অস্ত্র সৌদি আরব, মিসর ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের বিরুদ্ধে ব্যবহার করছে না, ততক্ষণ পর্যন্ত এ তিন দেশের কাছে অস্ত্র রফতানি স্থগিত থাকবে।

এরই মধ্যে ইউরোপের বহু দেশ সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করবে না বলে ঘোষণা দিয়েছে। তবে একমাত্র জার্মানি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ রেখেছে।

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা ও ইয়েমেনের ওপর বর্বর আগ্রাসনের প্রতিবাদে গত মাসে ফিনল্যান্ড এবং ডেনমার্ক সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করে।

ইউরোপীয় পার্লামেন্ট বলেছে-ইউরোপের দেশগুলোর অস্ত্র সৌদি আরব ইয়েমেনের সাধারণ জনগণের বিরুদ্ধে ব্যবহার করছে। তাই ইউরোপীয় দেশগুলোকে সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ রাখার আহ্বান জানায় ইইউ।

শেয়ার করুন ..