চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন আর নেই

138

৯৫ বছর বয়সে মারা গেলেন কলকাতার প্রবাদপ্রতিম চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন। রবিবার সকাল ১১টার দিকে ভবানীপুরে নিজ বাড়িতে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। দীর্ঘদিন ধরেই তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

মৃত্যুর পর ফুল, মালা বা কোথাও দেহ শায়িত রেখে শ্রদ্ধাজ্ঞাপনের বিরোধী ছিলেন মৃণাল সেন। তাই তার ইচ্ছা অনুযায়ী শোভাযাত্রার আয়োজন করা হবে না। মরদেহ আপাতত পিস হাভেনে নিয়ে যাওয়া হবে। আমেরিকার শিকাগো থেকে তার ছেলে দেশে ফিরলে শেষকৃত্য সম্পন্ন হবে।

এদিকে মৃণাল সেনের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে গোটা কলকাতায়। শোক প্রকাশ করেছেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুঃখ প্রকাশ করে অভিনেতা ও লেখক দেবপ্রতিম দাশগুপ্ত লিখেছেন, ‘প্রত্যেক বার দেখা হলে বলতেন, কীরে হনুমান কেমন আছিস? আমাকে হনুমান বলে ডাকা মানুষটি চলে গেলেন।’

প্রখ্যাত এ নির্মাতার মৃত্যুর খবর শুনে বাকরুদ্ধ হয়ে পড়েন কলকাতার প্রবীণ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তিনি বলেন, ‘৬০ বছরের সম্পর্ক আমাদের। বন্ধুত্ব তো বটেই। পারিবারিক সম্পর্ক। আমি অত্যন্ত মর্মাহত। এর বেশি কিছু বলতে পারছি না।’এছাড়া শোক জানিয়েছেন অপর্ণা সেন, মমতা শঙ্কর ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়সহ অনেকে।

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা সত্যজিত্ রায় ও ঋত্বিক ঘটকের সমসাময়িক ছিলেন সদ্য প্রয়াত মৃণাল সেন। ১৯৫৫ সালে ‘রাত ভোর’ ছবির মাধ্যমে নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। ‘নীল আকাশের নীচে’, ‘বাইশে শ্রাবণ’, ও ভুবন সোম’-এর মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ছবি রয়েছে তার ঝুলিতে।

মৃণাল সেন পরিচালিত শেষ ছবি ‘আমার ভুবন’। এই ছবির জন্য তিনি সেরা পরিচালক হিসেবে ‘সিলভার বিয়ার’ পুরস্কার জেতেন। বেশ কয়েকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। পাশাপাশি দাদাসাহেব ফালকে পুরস্কার, কান চলচ্চিত্র উৎসবের জুরি সম্মান, বার্লিন ও মস্কো চলচ্চিত্র উৎসবের বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছেন তিনি। সম্মানিত হয়েছেন শিকাগো, মন্ট্রিল, ভেনিস ও কায়রো চলচ্চিত্র উৎসবেও।

প্রয়াত এই পরিচালকের জন্ম হয়েছেল বাংলাদেশের ফরিদপুরে। ১৯২৩ সালের ১৪ মে ওপার বাংলার আশির্বাদ হয়ে পৃথিবীতে এসেছিলেন তিনি। বাংলাদেশে স্কুলের পাঠ চুকিয়ে পদার্থবিদ্যা নিয়ে পড়াশোনা করেন কলকাতার স্কটিশ চার্চ কলেজে। স্নাতকোত্তর ডিগ্রি নেন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে। বাংলাদেশে জন্ম নিয়েও এভাবে তিনি হয়ে যান কলকাতার মানুষ।

শেয়ার করুন ..