সাতক্ষীরায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

275

আব্দুর রহিম ::
‘আদিবাসী জাতি সমুহের দেশান্তর প্রতিরোধের সংগ্রাম’ মূল প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় ব্যাপক উৎসাহ উদ্দীপনায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও আদিবাসী সাংস্কৃতিক প্রর্দশণের মধ্য দিয়ে পালিত হয়েছে।

বৃহস্পতিবার (০৯ অগস্ট) সকালে সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এ র‌্যালির উদ্বোধন করেন স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তরফদার মাহমুদুর রহমান।

র‌্যলিটি শহর প্রদক্ষিণ শেষে বিনেরপোতা ঋশিল্পি কনফারেন্স রুমে আলোচনা সভায় গিয়ে মিলিত হয়। সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর সভাপতি গোপাল চন্দ্র মুন্ডার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা তালা-কলারোয়া-০১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ।

এসময় তিনি বলেন, ‘আদিবাসীরা সমাজের একটি অংশ। তাই জননেত্রী শেখ হাসিনা সরকার সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠিদের এগিয়ে নিয়ে সমাজের মূল ¯্রােতধারায় ফিরিয়ে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশের একটি বিশাল অংশজুড়ে রয়েছে আদিবাসীদের বসবাস। নানা সমস্যায় জর্জরিত তাদের জীবন। ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানবাধিকার, পরিবেশ উন্নয়ন, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কিত বিরাজমান বিভিন্ন সমস্যা নিরসনের লক্ষ্যে গণসচেতনতা তৈরি করাই দিবসটি পালনের মূল উদ্দেশ্য।

জাতিসংঘ আদিবাসীদের প্রকৃত অবস্থা তুলে ধরতে ১৯৯৪ সালে এ দিনটিকে স্বীকৃতি দেওয়ার পর থেকে আদিবাসী দিবস ঘোষণা করে এবং প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয় আদিবাসী দিবস। দেশের ক্ষুদ্র জাতিগোষ্টী ও আদিবাসীদের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়েই পালন করা হয় এই আন্তর্জাতিক দিবসটি।’

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া আফরিন, জেলা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক দেবাশিস সরদার, যীশুনাম আশ্রমের পরিচালক ফাদার লুইজি পাজ্জি এস.এক্স, নগরঘাটা ইউপি চেয়ারম্যান মো. কামরুজ্জামান লিপু, সাবেক জেলা শিক্ষা অফিসার কিশোরী মোহন সরকার। সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা।

অনুষ্ঠানে মুল প্রতিবেদন পাঠ করেন সুন্দরবন আদিবাসী বর্তমান অবস্থা ও মানাবধিকার পরিস্থিতি প্রসঙ্গে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী ছাত্র পরিষদের সভানেত্রী মিনতি মুন্ডা। জেলার আদিবাসী নারী-পুরুষ এতিহ্যবাহী পোশাক পরে এ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন রাম প্রসাদ মুন্ডা।

শেয়ার করুন ..