পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন ৪ সেপ্টেম্বর

165

পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট মামনুন হুসাইনের মেয়াদ শেষ হবে আগামী ৯ সেপ্টেম্বর। তাই মেয়াদ শেষ হওয়ার আগেই এই পদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ পদে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৪ সেপ্টেম্বর। তবে দেশটির নিয়ম অনুসারে মেয়াদ শেষ হওয়ার এক মাস আগেই প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন করার কথা। বৃহস্পতিবার দেশটির নির্বাচন কমিশন নির্বাচনের এ তারিখ ঘোষণা দিয়েছে।

কমিশনের ঘোষণা অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ইসলামাবাদ ও চার প্রদেশে (বালুচিস্তান, খাইবার পাখতুনখওয়া, পাঞ্জাব ও সিন্ধ) প্রিসাইডিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়নপত্র আগামী ২৭ আগস্ট দুপুর ১২টার মধ্যে জমা দিতে হবে। আর এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৯ আগস্টের মধ্যে। এবং ৩০ আগস্ট দুপুর ১২টার মধ্যে প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। একই দিন দুপুর ১টায় ঘোষণা হবে বৈধ প্রার্থীদের নাম।

এরপর আগামী ৪ সেপ্টেম্বর সকাল ১০টায় শুরু হবে ভোট গ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। এতে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

প্রসঙ্গত, পাকিস্তানের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয় লাভ করে সরকার গঠন করতে যাচ্ছেন ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ। এখন ধারণা করা হচ্ছে, তার দল থেকে মনোনীত কেউই নির্বাচনে জিতে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আসবেন। বর্তমানে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করছেন ৭৭ বছর বয়সী মামনুন হুসাইন। তিনি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রের প্রধান পদে দায়িত্ব নেন।

সূত্র: ডন

শেয়ার করুন ..